Indian Visa | ভারতীয় ভিসা

ভারতীয় ভিসার জন্য আবেদন করতে কি কি কাগজপত্র লাগবে?

প্রশাসনিক তথ্য

আমাদের প্রতিবেশী দেশ ভারত। আজকাল বেড়ানোর জন্য, চিকিৎসার জন্য বা ব্যবসা-বাণিজ্যের জন্য অনেক মানুষ ভারতে যাচ্ছেন। আবার অনেকে যাবার কথা ভাবছেন। আপনারা অনেকেই জানতে চান ভারতীয় ভিসার জন্য আবেদন করতে কি কি কাগজপত্র লাগবে? আজ আপনাদের সেই প্রশ্নের উত্তর দিব।

তাহলে আসুন জেনে নেই ভারতীয় ভিসার জন্য আবেদন করতে কি কি কাগজপত্র লাগবে

১। ভারতীয় ভিসা আবেদনের জন্য পূরণকৃত ফর্ম।

ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের (আইভিএসি) এই http://www.ivacbd.com লিংকে ক্লিক করে আপনি সেই ওয়েবসাইট থেকে অনলাইনে ভারতীয় ভিসা আবেদনের জন্য ফর্ম পুরণ করতে পারবেন এবং সেখান থেকে ফর্মটি প্রিন্ট করে নিতে পারবেন।

***ভারতীয় ভিসা আবেদনের ফর্ম প্রাপ্তি ও পূরণের নিয়ম জানতে এখানে ক্লিক করুন।

২। আপনার সাম্প্রতিক সময়ে তোলা ছবি।

সাদা ব্যাকগ্রাউন্ড ও সাইজ হবে দুই ইঞ্চি / দুই ইঞ্চি। যখন অনলাইনে ভিসা আবেদনের ফর্ম পুরণ করবেন তখন আবার যখন ফর্মটি প্রিন্ট করবেন এই ছবিটি ফর্মের সাথে আঠা দিয়ে লাগাতে হবে।

৩। বিদ্যুৎ/গ্যাস বা যেকোন একটি ইউটিলিটি বিলের ফটোকপি লাগবে আপনার বর্তমান ঠিকানা প্রমাণ করার জন্য।

(আপনি যদি বাসা ভাড়া থাকেন সমস্যা নাই সেই বাসার যেকোনো বিলের কাগজ হলেই হবে। এখানে খেয়াল রাখতে হবে বিলের কপিটি যেন তিন মাস বা এর থেকে বেশি পুরাতন না হয়)

৪। আপনার পাসপোর্ট এবং সেই পাসপোর্টের ফটোকপি।

(তথ্য সংক্রান্ত ও জাতীয় সঙ্গিত এর পৃষ্ঠা পর্যন্ত)

৫। আপনার এনআইডি কার্ড অথবা জন্মসনদ এর ফটোকপি।

(পাসপোর্ট করার সময় যা দিয়েছেন তার ফটোকপি)

৬। আপনি যদি ছাত্র হয়ে থাকেন তাহলে আপনার শিক্ষা প্রতিষ্ঠানের আইডি কার্ডের ফটোকপি আর যদি চাকুরিজীবি হয়ে থাকেন তাহলে NOC আর যদি আপনি ব্যবসায়ী হয়ে থাকেন তাহলে ব্যবসা প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স এর ফটোকপি।

৭। সর্বনিম্ন ১৫০ ইউ এস ডলার ব্যাংক থেকে এন্ড্রস করতে হবে। ডলার এন্ড্রস করার পর আপনাকে যে রশিদ দেবে তার মূলকপি লাগবে।

(কোন মানি এক্সচেন্জার থেকে ইউ এস ডলার এন্ড্রস করলে তা ভারতীয় এম্বেসীতে গ্রহণযোগ্য হবেনা)

অথবা আপনি আপনার যে কোন ব্যাংকের স্টেটমেন্ট জমা দিতে পারেন। তবে এই ক্ষেত্রে গত ছয়মাস সর্বনিম্ন ২০ হাজার টাকা আপনার সেই একাউন্টে থাকতেই হবে।

(সর্বনিম্ন ১৫০ ইউ এস ডলার এন্ড্রোসমেন্ট বা যে কোন ব্যাংক স্টেটমেন্ট এই দুইটার যে কোন একটি দিতে হবে)

৮। এম্বেসীতে প্রবেশের পূর্বে ভিসা ফী বাবদ ৮০০ টাকা পরিশোধ করতে হবে।

ভারতীয় এম্বেসির বাইরে অনেক দোকান আছে যারা ভারতীয় ভিসা ফি জমা দেয়, তাদের মাধ্যমে আপনি ভিসা ফি জমা দিতে পারবেন। আপনি যদি চান ইউক্যাশ মোবাইল ব্যাংকিং বা আপনার নিজের বিকাশ বা যেকোনো ব্যাংক একাউন্ট এর মাধ্যমেও জমা দিতে পারবেন।যদি অনলাইনে ভিসা ফি জমা দিতে চান তাহলে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের (আইভিএসি) https://payment.ivacbd.com এই লিংক এর মাধ্যমে ভিসা ফি এর টাকা জমা দিতে পারবেন।

এবার জেনে নেই ভারতীয় মেডিক্যাল বা মেডিক্যাল সহকারির ভিসা আবেদনের জন্য কি কি কাগজ পত্র লাগবেঃ

যারা চিকিৎসার জন্য ভারত যেতে চান তাদের মেডিক্যাল ভিসা ও টুরিস্ট ভিসার জন্য একই কাগজ পত্র লাগবে (যা আমরা উপরে আলোচনা করেছি)। শুধুমাত্র মেডিক্যাল ভিসার জন্য তারসাথে অতিরিক্ত ২ টি কাগজ লাগবে তা হলঃ

১। ভারতীয় যে হাসপাতালে চিকিৎসা নেবেন সেই হাসপাতালের সিরিয়াল বা এ্যাপয়েন্টমেন্ট এর কপি। (শুধুমাত্র মেডিক্যাল ভিসার জন্য)

ভারতে অনেক হাসপাতালে অনলাইনে ডাক্তার এর সিরিয়াল নেয়া যায়। আবার আপনি যে ডাক্তার দিয়ে দেখাতে চান তার সাথে মেইল এর মাধ্যমে যোগাযোগ করতে পারবেন। তাহলে আপনি মেইলে তার সিরিয়াল বা এ্যাপয়েন্টমেন্ট পেয়ে যাবেন।

***মেডিক্যাল সহকারির ভিসা আবেদনের সাথে এই মেডিক্যাল এ্যাপয়েন্টমেন্ট এর কপি দিতে হবে।

২। মেডিক্যাল এর যাবতীয় কাগজপত্র। (শুধুমাত্র মেডিক্যাল ভিসার জন্য)

রোগীর যেকোনো ২-৩ টি মেডিকেল টেস্ট রিপোর্ট ও ডাক্তারের পেসক্রিপশনের ফটোকপি। অনেক সময় আর একটা কাগজ দরকার হয়, সেটা হল আমাদের দেশের যেকোন ডাক্তাদের কাছে থেকে রোগীর বিদেশে উন্নত চিকিৎসা করার পরামর্শ।

রোগীর অন্যান্য মুল রিপোর্টগুলো এম্বেসিতে সাথে নিয়ে যেতে হয়, সেখানে পাসপোর্টের মুল রিপোর্টগুলো চেক করে আবার ফিরিয়ে দেয়া হয়।

আশাকরি আমাদের আজকের এই পোস্ট এর মাধ্যমে আপনি আপনার প্রশ্নের উত্তর পেয়েছেন। আপনার নিরাপদ ভারত ভ্রমনে অনেক শুভকামনা রইলো। আপনার মনে আর কোন প্রশ্ন থাকলে আমাদের সাথে শেয়ার করতে পারেন।

পাসপোর্ট সংকারন্ত বিস্তারিত জানতে ক্লিক করুন :

কিভাবে আপনি নতুন বাংলাদেশি পাসপোর্ট করবেন?

কিভাবে আপনি বাংলাদেশি পাসপোর্ট রিনিউ বা নবায়ন করবেন?

অনলনে এ ভারতিও ভিসা করার নিয়ম

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *