আপনি কি ব্যক্তিগত কোন লোনের কথা ভাবছেন? কিভাবে ব্র্যাক ব্যাংক থেকে লোন নিবেন

How to Get Loan from BRAC Bank | কিভাবে ব্র্যাক ব্যাংক থেকে লোন নিবেন?

ব্যাংক লোন

আপনি কি ব্যক্তিগত কোন লোনের কথা ভাবছেন?

তাহলে আর চিন্তা নয় আপনার এই প্রয়োজন মেটাতে আপনার পাশে আছে ব্র্যাক ব্যাংকের পার্সোনাল লোন। কিভাবে ব্র্যাক ব্যাংক থেকে লোন নিবেন ?

বাংলাদেশে প্রথম সারির বেসরকারি প্রতিষ্ঠিত ব্যাংকগুলোর মধ্যে ব্র্যাক ব্যাংক অন্যতম। আজ আমরা বিস্তারিত আলোচনা করবো কিভাবে ব্র্যাক ব্যাংক থেকে লোন নিবেন , লোন নেওয়ার যোগ্যতা কি, কি কি কাগজপত্র লাগবে, সুদের হার কত, লোন পরিশোধের সময়সীমা, শর্তাবলী ইত্যাদি নিয়ে।

সতর্কতাঃ

আপনার যদি বিশেষ প্রয়োজন না থাকে তবে লোন না নেওয়াই ভাল। আর যদি খুব প্রয়োজন হয় তাহলে যা প্রয়োজন শুধু মাত্র সেই পরিমান লোন নেন। কখনো বাড়তি টাকা লোন নিবেন না। বাড়তি লোন অনেকের ক্ষেত্রেই সমস্যার কারন হয়। একটা বিষয় মনে রাখবেন যে পরিমান টাকা লোন হিসেবে নিবেন, আপনাকেই সেই টাকা পরিশোধ করতে হবে। তাই বাড়তি টাকা নিয়ে এই বোঝা বাড়াবেন না। লোন নিবেন বিপদ থেকে উদ্ধার হবার জন্য। বাড়তি লোন নিয়ে বিপদে পরবেন না।

ব্র্যাক ব্যাংক এর পার্সোনাল লোন পাওয়ার যোগ্যতা কি?

বয়সঃ

কোন ব্যাংক থেকে লোন আবেদনের জন্য বয়সসীমা অত্যন্ত জরুরী। একটি দেশের নাগরিক হিসেবে আপনার নিজস্ব লেনদেনের অনুমতি ও ক্ষমতা থাকা দরকার। ব্যাংক লোন নেবার জন্য আপনাকে অবশ্যই প্রাপ্তবয়স্ক হতে হবে। যার জন্য ব্যাংক বয়স নির্ধারণ করেছে ২৫ বছর থেকে ৬৫ বছর পর্যন্ত। আমাদের দেশে সাধারণত বৃদ্ধ বয়সে কেউ তেমন কাজ করেন না। তাই আপনার পেছনে বিনিয়োগ করা টাকা ব্যাংক যেন সময়মত তুলে নিতে পারে সেইজন্য এভাবে বয়স নির্ধারণ করা হয়েছে।

ন্যূনতম আয় প্রয়োজনঃ

ব্যাংক লোন নেবার জন্য আপনার একটি বৈধ উৎস থেকে ন্যূনতম আয় থাকতে হবে। আপনার কোন আয়ের উৎস না থাকলে ব্যাংক আপনাকে লোন দেবে না। ব্যাংক যদি দেখে আপনি লোন নিলে সেই টাকা পরিশোধ করতে পারবেন, তাহলেই আপনাকে লোন প্রদান করবে। তাই আপনার একটি ন্যূনতম আয়ের উৎস ও পরিমান প্রয়োজন। একবার ভেবে দেখুন আপনি কি এমন কাউকে টাকা ধার দিবেন যার সে টাকা ফেরত দেবার মত কোন সামর্থ্য নেই? কি ভাবছেন? দেবেন না, তাইতো? তাহলে ব্যাংক কেন দেবে?

আবেদনকারীর যোগ্যতাঃ

একটি বৈধ উৎস থেকে ন্যূনতম আয় দেখাতে আপনার চাকুরি বা ব্যবসা থাকতে হবে। যার মাধ্যমে আপনি যে টাকা লোন নিবেন তা পরিশোধ করতে পারবেন। আপনি যদি চাকরি করেন তার মানে আপনার নিয়মিত মাসিক একটা আয় আছে। তার মানে আপনি লোন আবেদনের জন্য যোগ্য। ঠিক তেমনি আপনি যদি কোন ব্যবসা করেন তাহলে একই ভাবে আপনার একটি মাসিক আয়ের উৎস আছে। আপনি লোন নিলে পরিশোধ করতে পারবেন।

মুনাফার হারঃ

লোন গ্রহণকারীর ধরনের উপর নির্ভর করে সুদের হার ১০.৫০% থেকে ১২.৭৫% পর্যন্ত হতে পারে।

প্রদানকৃত অর্থের পরিমানঃ

সর্বনিম্ন প্রদানকৃত অর্থের পরিমাণ ১,০০,০০০/-
সর্বোচ্চ প্রদানকৃত অর্থের পরিমাণ ১০,০০,০০০/-

ঋণের মেয়াদঃ

ন্যূনতম ঋণের মেয়াদ ১ বছর
সর্বোচ্চ ঋণের মেয়াদ ৫ বছর

অনুমোদন সময়কালঃ

ব্র্যাক ব্যাংক আপনার লোনের আবেদন করার পর আবেদন পর্যালোচনা এবং মঞ্জুর করার সর্বোচ্চ জন্য ১৪ কর্মদিবস সময় নিবে। তার পর আপনি আপনার আবেদকৃত লোন পেয়ে যাবেন।

প্রক্রিয়াকরণ ফীঃ

মঞ্জুরকৃত লোনের উপর ১% হারে দিতে হবে।

স্ট্যাম্প শুল্কঃ

সার্ভিস চার্জ ১%

দ্রুত নিষ্পত্তিঃ

অপরিশোধিত লোনের উপর ২% অতিরিক্ত প্রদান করলে আপনি দ্রুত নিষ্পত্তি বা পরিশোধ করতে পারবেন।

বিলম্বে পরিশোধ ফিঃ

বিলম্বিত পরিমাণের উপর ২% হারে ফি।
ব্র্যাক ব্যাংক পার্সোনাল লোন শর্তাবলী

আয়ের শর্তঃ

চাকুরীজীবীদের জন্য ১৫,০০০ টাকা,
ব্যবসায়ী বা আত্ম-কর্মসংস্থানকারী ব্যক্তিদের জন্য ২৫,০০০ টাকা।

বয়সের সময়সীমাঃ

চাকুরীজীবীদের জন্য ৬০ বছর,
ব্যবসায়ী বা আত্ম-কর্মসংস্থানকারী ব্যক্তিদের জন্য ৬৫ বছর ।

লোনের পরিমাণঃ

১,০০,০০০ টাকা থেকে ২,০০,০০০ টাকা পর্যন্ত হলে লোন পরিশোধের সময়সীমা হবে ১২ মাস থেকে সর্বোচ্চ ৪৮ মাস। লোনের পরিমাণ ৩,০০,০০০ টাকা অধিক হলে লোন পরিশোধের সময়সীমা হবে সর্বোচ্চ ৬০ মাস ।

ব্যাংক একাউন্ট খোলার প্রয়োজন আছে কি?

আপনাকে অবশ্যই ব্র্যাক ব্যাংক এ একটি একাউন্ট খুলতে হবে। যদি আগে থেকে ব্র্যাক ব্যাংকে আপনার কোন একাউন্ট খোলা থাকে তাহলে নতুন করে খুলতে হবে না।

1 জন মতামত দিয়েছেন “How to Get Loan from BRAC Bank | কিভাবে ব্র্যাক ব্যাংক থেকে লোন নিবেন?

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *