এবার-নাসায়-আবহাওয়া-বিজ্ঞানী-হিসেবে-যোগ-দিলেন-বাংলাদেশের-ফাহাদ

এবার নাসায় আবহাওয়া বিজ্ঞানী হিসেবে যোগ দিলেন বাংলাদেশের ফাহাদ

সফলতার গল্প

এবার নাসায় বিজ্ঞানী হিসেবে যোগ দিলেন বাংলাদেশের ফাহাদ । সুনামগঞ্জের কৃতিসন্তান ডঃ ফাহাদ আল আবদুল্লাহ আবহাওয়া বিজ্ঞানী হিসাবে National Aeronautics and Space Administration (NASA) তে যোগদান করেছেন। ।

সম্প্রতি তিনি নাসার গডার্ড স্পেস ফ্লাইট সেন্টারের পোস্ট ডক্টরাল বিজ্ঞানী হিসেবে যোগদান করেছেন। তিনি বাংলাদেশের সুনামগঞ্জ জেলার সদর উপজেলা বিরামপুর গ্রামের প্রাক্তন বিজিবি সদস্য আহমেদ আলীর ছেলে। তার মায়ের নাম ফাতেমা আহমেদ। তিনি একজন গৃহিণী।

এবার নাসায় বিজ্ঞানী হিসেবে যোগ দিলেন বাংলাদেশের ফাহাদ । ফাহাদ আল আবদুল্লাহ ২০০৭ সালে সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় থেকে এস এস সি পাস করেন করেন। তিনি ২০০৯ সালে জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ থেকে এইচ এস সি পাশ করেন। এরপর তিনি ২০০৯-২০১০ সেশনের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে ভর্তি হন।

পদার্থবিজ্ঞানে অনার্স শেষ করার পর Graduate Record Examination (GRE) ও Test of English as a Foreign Language (TOEFL) উচ্চ স্কোর অর্জন করে যুক্তরাষ্ট্রের জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয়ে ফুল ফান্ডেড স্কলারশিপে PhD গবেষণার সুযোগ পেয়ে যান। মাত্র চার বছরে তিনি সেখান থেকে PhD ডিগ্রি অর্জন করেছেন।

নাসার গ্লোবাল মডেল এবং স্যাটেলাইট ডেটা সংমিশ্রনের কার্যালয়ে কাজ করবেন ফাহাদ। তার সোশ্যাল মিডিয়া প্রোফাইলের মাধ্যমে তিনি বলেন, “আমি নাসার একজন বিজ্ঞানী হিসাবে কাজ করব, যা আমার কাছে স্বপ্নের মতো বলে মনে হয়।” তার এই স্বপ্ন পূরণে যারা তার পাশে ছিলেন তাদের সবার প্রতি তিনি কৃতজ্ঞতা জানান। তার ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, “আমি আমার জন্মভূমি এবং আমার দেশের জন্য কিছু করে সুনাম বয়ে আনতে চাই। সবাই আমার জন্য দোয়া করবেন”

নাসায় তার প্রাথমিক প্রকল্প: University of Maryland (UMD) এবং NASA Jet Propulsion Laboratory (JPL)-র সহযোগিতায় হবে। বর্তমানে তিনি তার স্ত্রীর সাথে আমেরিকার ভার্জিনিয়ায় বাস করেন।

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *