Online Indian visa application

অনলাইনে ভারতীয় ভিসা ফর্ম পূরণ করার নতুন নিয়ম কি?

প্রশাসনিক তথ্য

অনেকেই ভাবেন যে ভারতের ভিসা করা খুব একটা জটিল কাজ, আপনি নিয়ম অনুসারে আবেদন করলে অত্যান্ত সহজেই ভিসা পেতে পারেন। ভারত প্রতিদিন প্রায় ১৫০০০ এর বেশি লোককে ভিসা দেয়। আপনি জেন অবাক হবেন যে, গত বছর প্রায় ১৫ লাখ মানুষ ২৩ লাখ বার ভারত ভ্রমণ করেছেন। এছাড়াও, কম খরচে ভ্রমণের জন্য ভারত কেবল বাংলাদেশেরই নয় সারা বিশ্বের কাছেই একটি আকর্ষণীয় দেশ। আজ আমারা জানব অনলাইনে ভারতীয় ভিসা ফর্ম পূরণ করার নতুন নিয়ম কি?

ভিসার জন্য আবেদনের প্রথম পদক্ষেপটি হল অনলাইনে একটি ভিসার আবেদন ফর্ম পূরণ করা। এই সামান্য কাজটি সঠিকভাবে করে সেই প্রয়োজনীয় কাগজপত্র সহ আবেদন ফর্মটি আপনার আশেপাশের কোন ভারতীয় ভিসা আবেদন সেন্টারে (আইভ্যাক) জমা দেবেন। আবেদন ফর্ম জমা দেবার প্রায় এক সপ্তাহের মধ্যে আপনি ভারতের ভিসা পেয়ে যাবেন। আজ আলোচনা করবো কিভাবে আপনি ভারতীয় ভিসা আবেদনের জন্য অনলাইনে ফর্ম পূরণ করবেন।

অনলাইনে ভারতীয় ভিসার জন্য আবেদন পত্র পূরণ করার নিয়মঃ

ভারতীয় ভিসার আবেদনের জন্য প্রথম পদক্ষেপটি হল সঠিকভাবে অনলাইনে ভিসা আবেদন ফর্ম পূরণ করা এবং জমা দেওয়া। এটি করার জন্য, তাড়াহুড়া না করে, সাবধানতার সাথে সঠিক তথ্য দিয়ে কাজটি করতে হবে। যেন আবেদন ফর্মে কোন প্রকার ভুল ভ্রান্তি না হয়। বেশিরভাগ ভিসা আবেদনই বাতিল হয়ে যায় কারণ আবেদন ফর্মটি সঠিকভাবে পূরণ না করার কারনে। নিয়ম হল নিজে আবেদন ফর্মটি পূরণ করা। অনেক কোন এক দোকানে গিয়ে বা পরিচিত কাউকে দিয়ে কাজটি করে থাকেন তাই এতে ভুল হবার সম্ভবনা বেশি থাকে। সব থেকে ভালো হয় আপনি প্রতিটি বিষয় বুঝে বুঝে নিজে ফর্মটি পূরণ করুন।

অনলাইনে ভিসা আবেদন ফর্ম পূরণ করার সময় কিছু জিনিস কাছে নিয়ে বসবেন। যেমনঃ

১. আপনার পাসপোর্ট।
২. পেনড্রাইভে আপনার ছবির সফট কপি। (সাদা ব্যাকগ্রাউন্ডে ২” / ২” সাইজ এর)।

৩. ভারতীয় কোন একটি বাসা বা হোটেলের ঠিকানা ও ফোন নাম্বার।

ভারতীয় ভিসা আবেদন সেন্টারের (আইভ্যাক) এই ওয়েবসাইটে http://www.ivacbd.com গিয়ে ভিসা আবেদন ফর্মটি পূরণ করবেন।

সঠিক তথ্য দিয়ে ফর্মটি পূরণ করবেন। যেমনঃ

  • আপনার পুরো নামঃ
  • পিতার নামঃ
  • মাতার নামঃ
  • বর্তমান ঠিকানাঃ
  • স্থায়ী ঠিকানাঃ
  • অফিস/শিক্ষা প্রতিষ্ঠানের তথ্যঃ

আপনার প্রদান করা সব তথ্য অবশ্যই সঠিক হতে হবে।

আপনাদের সুবিধার জন্য আমি একটি পূরণ করা ভিসা আবেদনের নমুনা ফর্ম দিয়ে দিলাম। আপনি চাইলে সেটি ডাউনলোড করে নিতে পারেন।

indian visa

ভারতে আপনি কোন পোর্ট দিয়ে প্রবেশ করবেন তা অবশ্যই উল্লেখ করবেন।

অনলাইন আবেদনপত্র পূরণে সাধারণত একটি জায়গায় এসে মানুষ সমস্যায় পরে সেটা হচ্ছে রেফারেন্স কি দেবেন। বাংলাদেশর রেফারেন্স দিবেন এমন কারো নাম ও ফোন নাম্বার যে আপনার সাথে ভারত যাওয়ার সম্ভাবনা কম, এতে করে ভারতে আপনি কোন সমস্যায় পড়লে আপনার বাসায় যোগাযোগ করা সম্ভব হবে। আর ভারতের রেফারেন্স হিসেবে দিবেন যে হোটেলে থাকতে চাচ্ছেন তার নাম, ঠিকানা ও ফোন নাম্বার।

মানুষ অনলাইনে ভিসা আবেদন ফর্মটি পূরণ করার সময় রেফারেন্স কি দেবে এই নিয়ে সমস্যায় পরে। যিনি আপনার সাথে ভারত যাচ্ছেন না আপনি বাংলাদেশের এমন একজনের রেফারেন্স দেবেন। তাহলে আপনি যদি ভারতে গিয়ে কোন বিপদে পরেন তাহলে সে আপনাকে বাংলাদেশ থেকে সাহায্য করতে বা আপনার বাসায় খবর দিতে পারবে। ভারতের রেফারেন্স হিসেবে আপনি যে হোটেলে থাকবেন তার ঠিকানা দেবেন, যা আপনি আগে থেকে সংগ্রহ করে রাখবেন।

সঠিকভাবে আবেদন ফর্মটি পূরণ করা হয়ে গেলে আপনি সেটি প্রিন্ট করবেন। আবেদন ফর্মটি প্রিন্ট করে ২” / ২” সাদা ব্যাকগ্রাউন্ড এর ছবি লাগাবেন আঠা দিয়ে। ছবির নিচে ও শেষ পৃষ্ঠায় ভিসার আবেদন ফর্মে নির্ধারিত জায়গায় পাসপোর্ট এর স্বাক্ষর অনুযায়ী স্বাক্ষর করবেন। আপনার ভারতীয় ভিসা আবেদন ফর্ম পূরণ করা শেষ। এবার জমা দেবার পালা।

আপনি যদি ভিসা আবেদনের জন্য আমার দেয়া নমুনা ফর্মটি অনুসরন করে ফর্ম পূরণ করেন, তাহলে আপনার ফর্মটি সঠিকভাবে পূরণ করা হবে। ফর্মটি জমা দিলে আশাকরি এক সপ্তাহের মধ্যে আপনার ভিসা হয়ে যাবে।

আপনার মনে এই সংক্রান্ত আর কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্টের মাধ্যমে জানান। আপনার ভারত ভ্রমন শুভ হোক।

ভারতীয় ভিসা করতে কি কি কাগজ লাগে জানতে ক্লিক করুন

অনলাইনে ভারতীয় ভিসা ফর্ম পূরণ করার নতুন নিয়ম কি?
আপনি চাইলে ভিডিও টি দেখতে পারেন । ভিডিও টি তে বিস্তারিত ভাবে বর্ণনা করা আছেঃ

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *